অনুগল্প  //  বিমলের স্বপ্ন  //    শুভম রায়, সপ্তম শ্রেণি,  //    জামালপুর উচ্চ বিদ্যালয়।

            ছোটবেলা থেকেই বিমলের স্বপ্ন, সে একটা নতুন গ্রহ খুঁজবে। বিমলের বয়স এখন দশ বছর । সে ক্লাস সেভেনে পড়ে। সে লোককে বলে যে তার প্রিয় বিষয় অঙ্ক। সে তাতে সম্মান পায় বটে, কিন্তু তা সত্যি নয়। বিমলের সবথেকে সত্যিকারের প্রিয় বিষয় হল ঘুমনো।

 

এই বিষয়টা এমন এক বিষয় যা নিয়ে সে শুধু রাত্রিবেলা নয় , সারা দিন রাত চর্চা করে। সে ভাবে এর থেকে প্রিয় বিষয় – বিশ্ব ব্রহ্মাণ্ডে নেই। সে এই বিষয়ে স্কুলেও চর্চা করে । 

 

                          এই বিষয়টি সে বেঞ্চে, বন্ধুর গায়ে লালাঝোলা ফেলতে ফেলতে চর্চা করে । এমন কি সে টিফিন টাইমেও চর্চা করে এই বিষয়টি। অর্থাৎ সে ঘুমোয় । তার প্রিয় খাদ্য হল , মায়ের হাতের গরম গরম ঠেঙানি। কারণ, সে কাজগুলোই এমন করে।

 

একদিন সে সকালবেলায় ইস্কুলে , তার প্রিয় বিষয় চর্চায় গভীরভাবে মগ্ন ছিল। সে পড়ছিল, সোজাকথায় সে ঘুমিয়ে ঘুমিয়ে স্বপ্ন দেখছিল ;  দেখছিল যে সে মহাকাশ যানে চেপে নতুন এক গ্রহর খোঁজে এগিয়ে চলেছে। হঠাৎই , ধুপ করে একটা আওয়াজ। বিমল সজোরে চেঁচিয়ে উঠল ।

 

আ! আ! মারবেন না স্যার, ভুল হয়ে গেছে । আর কোনো দিন ক্লাসে ঘুমুব না । বিমলের প্রিয় বিষয় তার মন থেকে মুছে গেল , কিছু মুহূর্তের জন্য । কিছু মুহূর্ত পর , বিমল তার প্রিয় বিষয়ে আবার  ফিরে এল। 

.

.

.

বাঙালি //     শুভম রায়,

 

                  ‘ভাতে ভেতো বাঙালি’ 

                 খায় শুধু ইলিশ পাতুরি 

                     সঙ্গে সরষে বাঁটা।

             অষ্টমীতে খায় লুচি তরকারি 

             রাতে চলবে না রুটি তরকারি! 

                 অনলি ভাত তরকারি। 

                ছোটখাটো যদি একটা 

                ভুঁড়ি না বানাই, তাহলে 

               আমরা কিসের বাঙালি? 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: